২০১৯ সালের মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামের অনলাইন রেজিষ্ট্রেশন সংক্রান্ত বিস্তারিত তথ্য

প্রাইভেট মাস্টার্স ভর্তি ২০২০ সার্কুলার – মাস্টার্স প্রাইভেট শেষ বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২০ঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের মাস্টার্স শেষ পর্ব (প্রাইভেট) রেজিস্ট্রেশন প্রক্রিয়া ২০ জানুয়ারি ২০২০ বিকাল ৪টা থেকে ০২ ফেব্রুয়ারি ২০২০ তারিখ রাত ১২ টা পর্যন্ত অনলাইনে চলবে।

আগ্রহীদের উক্ত সময়ের মধ্যে অনলাইনে আবেদন ফরম পূরণ করে ০৩ ফেব্রুয়ারি ২০২০ তারিখের মধ্যে আবেদন ফি বাবদ ৩০০ টাকা ও রেজিস্ট্রেশন ফি বাবদ ৮০০ টাকা (সর্বমোট ১১০০ টাকা), আবেদন ফরমের সংগে আবেদনকারীর স্নাতক (সম্মান)/১ম পর্ব মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট)/প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, দ্বৈত ভর্তি সংক্রান্ত অঙ্গীকারনামার কপি, সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে তুলে দেওয়া হলোঃ

 

আবেদনের যোগ্যতাঃ

ক) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যুনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যুনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। তবে চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রী প্রাপ্ত কোন শিক্ষার্থী ২০১৯ সালের মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে আবেদন করতে পারবে না।

খ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১ম পর্ব মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট)/প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যুনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যুনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত এবং তৎসংশ্লিষ্ট তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
গ) আবেদনের যোগ্যতা থাকা সাপেক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর সংশ্লিষ্ট দপ্তর হতে অনুমতি গ্রহণ ও উত্তম আচরণের প্রত্যয়নপত্র দাখিল সাপেক্ষে কারাবন্দীগণও আবেদন করতে পারবে।
ঘ) বাংলাদেশ প্রতিরক্ষা বাহিনীর সদস্য প্রয়োজনীয় যোগ্যতা থাকা সাপেক্ষে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে পারবে।
ঙ) প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

 

মাস্টার্স শেষপর্ব (প্রাইভেট) রেজিস্ট্রেশন সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যসমূহঃ

  • রেজিস্ট্রেশন শুরুর তারিখঃ ২০/০১/২০২০ তারিখ বিকাল ৪টা
  • রেজিস্ট্রেশনের শেষ তারিখঃ ০২/০২/২০২০ তারিখ রাত ১২টা
  • আবেদন ফরম, ফি ও প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট কলেজে জমা দেওয়ার সময়সীমাঃ ২১/০১/২০২০ তারিখ থেকে ০৩/০২/২০২০ তারিখ পর্যন্ত
  • আবেদন ফিঃ আবেদন ফি বাবদ ৩০০ টাকা ও রেজিস্ট্রেশন ফি বাবদ ৮০০ টাকা (সর্বমোট ১১০০ টাকা)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্ব (প্রাইভেট) রেজিস্ট্রেশন বিজ্ঞপ্তি ২০১৯

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের মাস্টার্স শেষপর্ব (প্রাইভেট) কোর্স এর জন্য কলেজের তালিকাঃ

ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড

আবেদন করুন